aaaa

aaaa

কীভাবে বিনামূল্যের অ্যাপগুলি অর্থ উপার্জন করে


how a app earn


 আপনি ইউটিউবে ভিডিও দেখার সময় প্রদর্শিত বিজ্ঞাপনগুলি বা অনলাইন স্টোরে যাওয়ার সময় পপ-আপ হওয়া ব্যানারগুলি মনে রাখবেন? ব্যবসাগুলি কীভাবে তাদের ওয়েবসাইটগুলিকে নগদীকরণ করে তার উদাহরণ এইগুলি — একই কাজ করে, শুধুমাত্র অর্থপ্রদান নয় কিন্তু বিনামূল্যের মোবাইল অ্যাপগুলির জন্য৷ বিনামূল্যের অ্যাপগুলি অ্যাপ বাজারে আধিপত্য বিস্তার করছে, Google Play-এ 96% এবং App Store-এ 90.3% রাজস্ব $71.3 বিলিয়ন করে৷ কিন্তু সেই অ্যাপ্লিকেশনগুলি বিনামূল্যে, তাহলে অ্যাপগুলি কীভাবে অর্থ উপার্জন করবে? 

আপনি যদি একটি বিনামূল্যের মোবাইল অ্যাপ তৈরি করার পরিকল্পনা করেন এবং অ্যাপ নগদীকরণ কৌশল সম্পর্কে আরও জানতে চান, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য সঠিক। নীচে, আমরা ব্যাখ্যা করি যে কীভাবে একটি অ্যাপ থেকে অর্থ উপার্জন করা যায় এবং কীভাবে আপনার অ্যাপের জন্য কাজ করবে এমন একটি চয়ন করবেন। 

চল শুরু করি. 

ফ্রি অ্যাপস কত টাকা আয় করে?

আজ, একটি মোবাইল ডিভাইসের গড় মালিক দৈনিক 7-8টি অ্যাপ্লিকেশন ব্যবহার করে। একই সময়ে, শুধুমাত্র 5-10% মোবাইল অ্যাপ ব্যবহারকারী একটি অর্থপ্রদানকারী অ্যাপ কিনতে প্রস্তুত, এবং প্রায় 98% লাভ এবং ডাউনলোড বিনামূল্যে মোবাইল অ্যাপ থেকে আসে। মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের অধিকাংশই বিনামূল্যে অ্যাপ ব্যবহার করতে পছন্দ করে এবং এই সংখ্যা ক্রমাগত বাড়ছে। 2019 সালের প্রথমার্ধে, Google Play-তে বিনামূল্যে অ্যাপ ডাউনলোডের সংখ্যা 16,4% বৃদ্ধি পেয়েছে এবং $41,9 বিলিয়ন রাজস্ব বৃদ্ধি করেছে।  

প্রদত্ত অ্যাপের তুলনায় ব্যবহারকারীদের মধ্যে বেশি জনপ্রিয় হওয়ায়, বিনামূল্যের অ্যাপগুলির একটি উল্লেখযোগ্য মুনাফা জেনারেট করার সম্ভাবনা রয়েছে। কিন্তু কিভাবে আপনার নির্দিষ্ট অ্যাপের জন্য নগদীকরণ মডেল নির্বাচন করবেন? আসুন টিপস দেখুন এবং খুঁজে বের করুন. 


কিভাবে সেরা বিনামূল্যে অ্যাপ্লিকেশন নগদীকরণ কৌশল চয়ন করুন

মোবাইল অ্যাপ নগদীকরণের জন্য সবচেয়ে লাভজনক এবং কার্যকরী কৌশল নির্বাচন করতে, আপনাকে বিবেচনা করতে হবে:

ব্যবসায়িক লক্ষ্য । প্রতিটি মোবাইল অ্যাপেরই ব্যবসায়িক লক্ষ্য থাকে, অর্থাৎ, এটি ব্যবহারকারীর সমস্যার সমাধান করার উপায়। অ্যাপ ব্যবসার লক্ষ্যগুলি নগদীকরণ মডেলকে প্রভাবিত করে যেহেতু ব্যবহারকারীরা বিভিন্ন কারণে তাদের সাথে বিভিন্ন উপায়ে যোগাযোগ করে। উদাহরণস্বরূপ, একটি মোবাইল মিউজিক অ্যাপের সাবস্ক্রিপশনের পাশাপাশি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা পারফর্ম করবে না বা, অনেকগুলি কাস্টম সামগ্রী সহ শিক্ষামূলক অ্যাপগুলির জন্য একটি সাবস্ক্রিপশন মোবাইল সেরা বিকল্প নয়। সুতরাং, আপনি বিজ্ঞাপনের সাথে মিলিত অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার মডেল প্রয়োগ করলে আপনি সর্বাধিক লাভ পেতে পারেন। 

লক্ষ্য দর্শক । আপনার টার্গেট ব্যবহারকারীদের জানা এবং বোঝা, বিশেষত অর্থ প্রদানকারী ব্যবহারকারী, যা অর্থ ব্যয়ের মূল হিসাবে পরিচিত, আপনাকে সেরা নগদীকরণ মডেলের একটি পরিষ্কার ছবি দেবে। এটি অর্জন করতে, আপনার অ্যাপ ব্যবহারকারীদের একটি প্রতিকৃতি তৈরি করুন, তাদের প্রয়োজনীয় কার্যকারিতা সম্পর্কে চিন্তা করুন এবং তারা অ্যাপটিতে কতটা সময় ব্যয় করবেন তা পূর্বাভাস দেওয়ার চেষ্টা করুন৷ 

প্রতিযোগীদের । আমরা যেমন বলেছি, প্রতিটি অ্যাপ ব্যবহারকারীর জন্য একটি নির্দিষ্ট সমস্যার সমাধান করে। সুতরাং, বিনামূল্যের অ্যাপগুলি থেকে অর্থোপার্জনের একটি উপযুক্ত উপায় নির্বাচন করতে, আপনার কুলুঙ্গিতে প্রতিযোগীদের এবং অন্যান্য অ্যাপগুলিকে ঘনিষ্ঠভাবে দেখুন৷ আপনার শিল্পের অন্যান্য অ্যাপ দ্বারা ব্যবহৃত নগদীকরণ কৌশলটি আপনার ব্যবসার জন্যও উপযুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভাবছেন কিভাবে বিনামূল্যের অ্যাপগুলো অর্থ উপার্জন করে? চলুন দেখে নেই আপনার বিনামূল্যের অ্যাপ থেকে অর্থ উপার্জনের জন্য আপনি কোন কৌশল প্রয়োগ করতে পারেন। 

বিনামূল্যের অ্যাপগুলি কীভাবে অর্থ উপার্জন করে: সবচেয়ে জনপ্রিয় নগদীকরণ কৌশল 

আপনার ব্যবসায়িক শিল্প এবং অ্যাপের প্রকারের উপর নির্ভর করে, আপনি একটি নগদীকরণ মডেল বা একবারে একাধিক প্রয়োগ করতে পারেন। অ্যাপ নগদীকরণ মডেলের তালিকায় রয়েছে:

  • বিজ্ঞাপন এবং অধিভুক্ত বিপণন

  • অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা

  • প্রদত্ত সাবস্ক্রিপশন

  • ফ্রিমিয়াম

  • স্পনসরশিপ

  • গণ - অর্থায়ন

  • লেনদেনের আয়


  • এখন, আরো বিস্তারিতভাবে তাদের তাকান. 


  • বিজ্ঞাপন এবং অধিভুক্ত বিপণন

    দশটি বিনামূল্যের অ্যাপের মধ্যে সাতটি বিজ্ঞাপন চালানো এবং অন্যান্য ব্যবসার প্রচার থেকে আয় করে। আপনি যদি বিনামূল্যে অ্যাপ নগদীকরণের এই সবচেয়ে সাধারণ উপায়টি প্রয়োগ করতে চান তবে আপনি চার্জ করতে পারেন:

    • খরচ-প্রতি-মাইল (CPM) বা প্রতি ইম্প্রেশন খরচ। আপনি বিজ্ঞাপনটির প্রতি 1,000 দর্শনের জন্য অর্থপ্রদান পাবেন

    • খরচ-প্রতি-ক্লিক (CPC)। অ্যাপ ব্যবহারকারীরা ডিসপ্লে বিজ্ঞাপনে ক্লিক করলে আপনি পেমেন্ট পাবেন

    • কস্ট-প্রতি-ভিউ (CPV)। আপনি বিজ্ঞাপন দেখার সংখ্যা বা ইন্টারঅ্যাকশনের সংখ্যার জন্য বিজ্ঞাপনদাতাদের চার্জ করেন

    • প্রতি ইনস্টলেশন খরচ (CPI)। প্রতিবার আপনার অ্যাপ ব্যবহারকারীরা আপনার প্রচারিত অ্যাপটি ইনস্টল করার সময় আপনাকে অর্থ প্রদান করা হয়

    আপনি দেখতে পাচ্ছেন, বিভিন্ন ধরনের ইন-অ্যাপ বিজ্ঞাপন ফি এবং সেইসাথে অ্যাপ ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখানোর পদ্ধতি রয়েছে। পাঁচটি উপায়ে আপনি আপনার অ্যাপ ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন:

    • ব্যানার বিজ্ঞাপন বা প্রদর্শন বিজ্ঞাপন । ব্যানার বিজ্ঞাপনটি মোবাইল ডিভাইসের স্ক্রিনের উপরে বা নীচে প্রদর্শিত হয় যাতে অ্যাপ ব্যবহারকারীরা আপনার অ্যাপটি অবাধে ব্যবহার করতে পারে। যাইহোক, এই ধরনের বিজ্ঞাপনের ব্যস্ততার হার বেশ কম ( 0.1% )। 

    • ভিডিও বিজ্ঞাপন। এই ধরনের বিজ্ঞাপনগুলি অ্যাপ ব্যবহারের স্বাভাবিক বিরতির সময় এবং 10-30 সেকেন্ড স্থায়ী হওয়ার সময় প্রদর্শিত হয়। এই বিজ্ঞাপন বিভাগে পুরস্কৃত ভিডিও বিজ্ঞাপনগুলিও অন্তর্ভুক্ত থাকে যখন অ্যাপ ব্যবহারকারী একটি সম্পূর্ণ বিজ্ঞাপন ভিডিও দেখার জন্য পুরস্কৃত হয়। 

    • নেটিভ বিজ্ঞাপন. স্পনসর করা সামগ্রী বা ভিডিও সহ নেটিভ বিজ্ঞাপনগুলি অ্যাপ লেআউটে একত্রিত হয় এবং অ্যাপ ব্যবহারকারীদের বিভ্রান্ত করে না। সুতরাং, ব্যবহারকারীরা অন্যান্য ধরণের বিজ্ঞাপনের তুলনায় নেটিভ বিজ্ঞাপনগুলিকে কম বিরক্তিকর বলে মনে করে। 

    • ইন্টারস্টিশিয়াল বিজ্ঞাপন । এই ধরনের বিজ্ঞাপন পূর্ণ-স্ক্রীন পপ-আপের মতো দেখায় যখন ব্যবহারকারী অ্যাপটি খোলে বা বন্ধ করে। সুতরাং, ব্যবহারকারী বিজ্ঞাপনটি বন্ধ করতে পারেন বা প্রচার সম্পর্কে আরও জানতে এটিতে ক্লিক করতে পারেন।

    • স্পনসরশিপ এবং প্রভাবশালী বিপণন

      এই ধরনের অ্যাপ নগদীকরণ বিজ্ঞাপনের মতই, কিন্তু পার্থক্য হল অ্যাপের সাথে গভীর একীকরণ। আসুন ব্যাখ্যা করি। শুধু বিজ্ঞাপনগুলি চালানো ছাড়াও, আপনি স্প্ল্যাশ স্ক্রীন, ফুটারে একটি স্পনসরের লোগো বা আইকন রাখতে পারেন বা আপনার অ্যাপে বিশেষ অফার সহ স্পনসর করা সামগ্রীকে একীভূত করতে পারেন৷ এই ধরনের নগদীকরণ মডেলকে আরও লাভজনক করতে, একই লক্ষ্য দর্শকদের সাথে স্পনসর খুঁজুন। উদাহরণস্বরূপ, আপনার যদি একটি ফিটনেস অ্যাপ থাকে তবে আপনি ফিটনেস সেন্টার, ব্যক্তিগত প্রশিক্ষক বা স্বাস্থ্যকর ডায়েট ওয়েবসাইটগুলির মধ্যে স্পনসর খুঁজে পেতে পারেন। 

      ইনফ্লুয়েন্সার মার্কেটিং হল স্পন্সর করার একটু ভিন্ন উপায় যেহেতু আপনি ব্যবসার সাথে নয়, আপনার টার্গেট শ্রোতাদের মধ্যে সুপরিচিত একজন স্বতন্ত্র মতামত নেতার সাথে ডিল করবেন। এইভাবে, এই ধরনের মতামত নেতা আপনার অ্যাপটিকে ভক্তদের কাছে প্রচার করবে এবং আপনার অ্যাপে নতুন ব্যবহারকারীদের আকৃষ্ট করবে। আপনি একজন প্রভাবশালীকে আপনার অ্যাপের দূত হতেও বলতে পারেন, যা বিখ্যাত ব্র্যান্ডগুলির মধ্যে একটি প্রচলিত কৌশল। 

      ইন-অ্যাপ কেনাকাটা

      এই অ্যাপ নগদীকরণ মডেলের মাধ্যমে, আপনি বিভিন্ন ধরনের আইটেম বিক্রি করতে পারেন, যার মধ্যে রয়েছে: 

      • ব্যবহারযোগ্য আইটেম যা ব্যবহারকারী অ্যাপের মধ্যে ব্যবহার করতে পারেন, যেমন স্বাস্থ্য পয়েন্ট বা ডিজিটাল মুদ্রা। 

      • অ-ব্যবহারযোগ্য আইটেম যা স্থায়ীভাবে ব্যবহার করা যেতে পারে, যেমন নতুন গেম, মানচিত্র, বা ব্লক করা। 

      অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা ব্যবহারকারীর ব্যস্ততার হার বাড়ায় এবং ব্যবহারকারীদের স্ক্রিনের সাথে আঠালো করে। এই নগদীকরণ পদ্ধতিতে নেটিভ অ্যাপ স্টোর পেমেন্ট গেটওয়ে একীভূত করা অন্তর্ভুক্ত কারণ অ্যাপ স্টোর প্রতিটি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে 3% চার্জ করে । 

      সদস্যতা

      আপনি প্রদত্ত সাবস্ক্রিপশন ব্যবহার করে বিনামূল্যে অ্যাপে অর্থ উপার্জন করার চেষ্টা করতে পারেন। যাইহোক, এই মডেলটি শুধুমাত্র 5% অ্যাপের জন্য কাজ করে যেখানে উচ্চ ব্যবহারকারীর ব্যস্ততা রয়েছে, যেমন উৎপাদনশীলতা বা শিক্ষামূলক, সঙ্গীত বা ভিডিও স্ট্রিমিং অ্যাপ। এই ধরনের পেমেন্টের জন্য স্ট্রাইপ বা পেপালের মতো তৃতীয় পক্ষের পেমেন্ট গেটওয়েগুলিকে একীভূত করা প্রয়োজন। সুতরাং, অ্যাপ স্টোরগুলি কোনও কমিশন চার্জ করে না। অ্যাপ সাবস্ক্রিপশন নিম্নলিখিত উপায়ে কাজ করে: 

      • একটি বিনামূল্যের অ্যাপ ডাউনলোড করার পর, ব্যবহারকারী একটি ট্রায়াল পিরিয়ড পায়, সাধারণত এক মাস, আপনার অ্যাপটি চেষ্টা করার জন্য। 

      • ট্রায়াল পিরিয়ড শেষ হয়ে গেলে, ব্যবহারকারী যদি অ্যাপ ব্যবহার করা চালিয়ে যান, তাহলে তাদের অবশ্যই সাবস্ক্রিপশন কিনতে হবে। 

      সাবস্ক্রিপশন দুই ধরনের আছে: 

      • অ-নবীকরণ সাবস্ক্রিপশন যখন ব্যবহারকারী একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি অ্যাপ সাবস্ক্রিপশন কেনেন, যেমন এক, তিন বা ছয় মাসের মধ্যে। সাবস্ক্রিপশনের মেয়াদ শেষ হওয়ার পরে, ব্যবহারকারীকে অবশ্যই অন্য একটি সাবস্ক্রিপশন ম্যানুয়ালি কিনতে হবে, যাতে কোনও অপ্রত্যাশিত বিল থাকবে না। এই ধরনের অ্যাপ নগদীকরণ মৌসুমী অ্যাপ যেমন বাগান করা, খেলাধুলা বা শিকারের জন্য ভাল কাজ করে। 

      • একটি স্বয়ংক্রিয়ভাবে পুনর্নবীকরণ সাবস্ক্রিপশন মানে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে প্রতি মাসে, ছয় মাস বা বছরে একবার ব্যবহারকারীর ফি চার্জ করে। অ্যাপ ব্যবহারকারীরা ট্রায়াল পিরিয়ডের পরে একটি সাবস্ক্রিপশন কিনবেন তা নিশ্চিত করতে, ব্যবহারকারীরা তাদের ক্রেডিট কার্ডের বিশদ টাইপ করার পরেই অ্যাপটিতে অ্যাক্সেস পাবেন। 

      ফ্রিমিয়াম 

      আপনি ফ্রিমিয়াম মডেল ব্যবহার করে একটি বিনামূল্যের অ্যাপ থেকে অর্থ উপার্জন করতে পারেন, যা সাবস্ক্রিপশন মডেলের মতো। প্রধান পার্থক্য হল যে অ্যাপ ব্যবহারকারী কোনো সময় সীমাবদ্ধতা ছাড়াই মৌলিক বৈশিষ্ট্য সহ বিনামূল্যে অ্যাপ সংস্করণ ব্যবহার করতে পারেন। কিন্তু, একটি উন্নত বৈশিষ্ট্য সমৃদ্ধ অ্যাপ সংস্করণ পেতে, ব্যবহারকারীদের অবশ্যই মাসিক বা বার্ষিক ফি দিতে হবে। পরিসংখ্যান দেখায় যে শুধুমাত্র 0.5-2% অ্যাপ ব্যবহারকারীরা একটি প্রিমিয়াম অ্যাপ সংস্করণ কেনেন। অন্যদিকে, আপনার অ্যাপের একটি বিনামূল্যের সংস্করণ বিস্তৃত দর্শকদের কাছে পৌঁছাবে এবং আপনার অ্যাপটিকে ভাইরাল করে তুলবে। 

      গণ - অর্থায়ন 

      ক্রাউডফান্ডিং স্টার্টআপগুলির মধ্যে বিশেষভাবে জনপ্রিয় এবং অর্থ সংগ্রহের একটি কার্যকর উপায় হিসাবে প্রমাণিত হয়েছে। শুধুমাত্র উত্তর আমেরিকাতেই, 2018 সালে ক্রাউডফান্ডিং $17.2 বিলিয়ন জেনারেট করেছে । আপনি যদি অ্যাপ ডেভেলপমেন্ট বা মার্কেটিং প্রয়োজনের জন্য অতিরিক্ত তহবিল আকর্ষণ করতে চান, তাহলে আপনি 400 টিরও বেশি ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মের মধ্যে একটি ব্যবহার করতে পারেন যেখানে যেকোনো প্ল্যাটফর্ম ব্যবহারকারী অর্থ দান করতে পারেন। মোবাইল অ্যাপ প্রকল্পে তহবিল সংগ্রহের জন্য সবচেয়ে জনপ্রিয় ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মগুলি হল:

      • কিকস্টার্টার

      • ইন্ডিগোগো

      • ক্রাউডফান্ডার

      • অ্যাপসফান্ডার

      • আপনার ক্রাউডফান্ডিং ক্যাম্পেইন চালু করতে , আপনাকে নিম্নলিখিত ধাপগুলি সম্পূর্ণ করতে হবে:

        • আপনার প্রচারের জন্য তহবিল সংগ্রহের লক্ষ্য তৈরি করুন। বিবেচনা করুন যে আপনার লক্ষ্যগুলি স্মার্ট-নির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য, প্রাসঙ্গিক এবং সময়-ভিত্তিক হওয়া উচিত। 

        • আপনার অ্যাপটি কী, আপনি কীভাবে এটি বিকাশ করার সিদ্ধান্ত নিয়েছেন এবং এটি কোন সমস্যার সমাধান করে তা অন্যদের জানাতে আপনার গল্প তৈরি করুন। এইভাবে, আপনি আপনার অ্যাপের সম্ভাবনা দেখাবেন। 

        • একটি আকর্ষণীয় ভিডিও তৈরি করুন, যেহেতু ভিডিও বিষয়বস্তু হল গল্প বলার সবচেয়ে আকর্ষক মাধ্যম। 

        • একটি প্রচারাভিযান পৃষ্ঠা ডিজাইন করুন যেখানে আপনি বিনিয়োগকারীদের আপনার প্রকল্পের বিশদ বিবরণ প্রদান করেন। 

        • আপনার প্রচারাভিযানে সম্ভাব্য বিনিয়োগকারীদের চালিত করতে সামাজিক মিডিয়া ব্যবহার করুন। 

        লেনদেন খরচ

        আপনার মোবাইল অ্যাপ যদি মার্কেটপ্লেস সেগমেন্টের অন্তর্গত হয় যেখানে ব্যবহারকারীরা অর্থ লেনদেন করেন তাহলে আপনি বিনামূল্যে অ্যাপের মাধ্যমে অর্থ উপার্জনের জন্য লেনদেন ফি চার্জ করতে পারেন। এই কুলুঙ্গিতে শুধুমাত্র ই-কমার্স অ্যাপই নয়, এছাড়াও:

        • ফ্লাইট এবং হোটেল বুকিং অ্যাপ

        • কুকুর হাঁটার অ্যাপ্লিকেশন

        • খাবার অর্ডার করার অ্যাপ

        এবং অন্যান্য যেখানে ক্রেতা এবং বিক্রেতা আছে. লেনদেন ফি চার্জ করার জন্য, আপনাকে আপনার অ্যাপে একটি থার্ড-পার্টি পেমেন্ট গেটওয়ে API সংহত করতে হবে । এই কাজের জন্য কোডিং-এ অভিজ্ঞতা প্রয়োজন, তাই আমরা মোবাইল অ্যাপ ডেভেলপারদের নিয়োগের পরামর্শ দিই ।  

No comments

Powered by Blogger.